দাবানলের পরে গজাবুরু! After Forest fire in Gajaburu Hill Purulia!

গজাবুরু, পুরুলিয়া

২৫সে ফেব্রুয়ারি ২০২১, কথা ছিল টিমের সাথে ওইদিন রাতেই যাওয়ার। কিন্তু কাজের চাপের জন্য যেতে পারলাম না।

ঠিক করলাম নেক্সট দিন যাবো।

বেলার দিকে ফোনে চন্দ্রকে ফোন করলাম “কিরে কি অবস্থা?”।

ও জানালো – “প্রচণ্ড গরম পড়েছে আর হাওয়াও বইছে বেশ। রকে হাত দেওয়া যাচ্ছে না যেন হাত পুড়িয়ে দেবে এমন।”

রাতে খবর এলো গজা তে আগুন। মনে হয় ড্রাই ওয়েদার, শুকনো ঘাস আর তার ওপর প্রচণ্ড গরম যেটা আগুন লাগার কারন।গ্রুপে ছবি দেখে আরও চিন্তা বেড়ে গেল।

আগুন যে গজাবুরুতেই লেগেছিল সেটা নয়। আগুন লেগেছিল অন্যদিকে। কিন্তু হাওয়ার জন্য আগুন আরও ছড়িয়ে পড়েছিল। নেক্সট দিন শুক্রবার রাতে ট্রেন ধরে শনিবার পৌঁছে গেলাম গজাবুরু।

bloggerabi travel blog

গিয়ে দেখলাম পাহাড়ের গা দিয়ে হালকা হালকা ধোঁয়া বেরোচ্ছে তখনও। টিমের কারোর কিছু হয়নি। তবে জানলাম যে সময় আগুন ছড়িয়ে পড়েছিল, টিম ঠিক তার ২ মিনিট আগেই নেমেছিল রক ফেস থেকে। আর সামান্য দেরি হলেই একটা খুব বড় দুর্ঘটনা ঘটে যেত।

টেন্ট আগের জায়গা থেকে সরিয়ে নিয়ে আসা হচ্ছে। আগের দিন রাতে প্রায় টেন্টের গায়ের কাছেই আগুন চলে এসেছিল।

শনিবার রকফেসে আবার যাওয়া হল। সেখানে গিয়ে আর এক ধরনের অভিজ্ঞতা হল আরও সে গল্প আবার পরে করব। জঙ্গলের ভেতরে অনেক গাছ পুড়ে ছাই হয়ে গেছে। মাটির ওপর কালো ছাই মাঝে মাঝেই ধোঁয়া বেরোচ্ছে ভেতর থেকে। আর যে রোপটা আগের দিন ফিক্স করা ছিল সেটার কি হাল হয়েছে তার ছবি দিলাম। আর বুঝলাম দাবানলে জঙ্গলের ভেতরে যা কিছু ছিল তাদের কি হাল করেছে।

bloggerabi travel blog

আর ওই যে দূরে আগুন দেখা যাচ্ছে ওটা সন্ধ্যে বেলা গজাবুরুর বিপরীত দিকের পাহাড়ে আগুন তার ধ্বংসলীলা তখনও চালাচ্ছে। গজাবুরুর জঙ্গলের ভেতর থেকে মাঝে মাঝেই ময়ুরটা করুন শুরে ডেকে উঠছে। হয়তো বা ওর প্রিয়জন কেউ এই আগুনেই… 😔😥