টরসো মেপে রুকস্যাক কেনার পদ্ধতি! Measure your Torso be4 buying Rucksack

সাধারন পিঠের ব্যাগ কেনার সময় আমরা বেশি কিছু ভাবিই না। কিন্তু যদি ট্রেকিং -এর জন্য ব্যাগ কিনতে যাও তাহলে কিন্তু একটু দেখেশুনে বুঝে নেওয়াই ভালো।

সাধারন পিঠের ব্যাগ কেনার সময় আমরা বেশি কিছু ভাবিই না। কিন্তু যদি ট্রেকিং -এর জন্য ব্যাগ কিনতে যাও তাহলে কিন্তু একটু দেখেশুনে বুঝে নেওয়াই ভালো। ব্যাগ নেওয়ার সময় যেসব পয়েন্ট খেয়াল করতে হবে সেটা জানার জন্য এখানে ক্লিক করো। এই ব্লগে শুধুমাত্র টরসো মেপে ব্যাগ কেনার পদ্ধতি বিষদে আলোচনা করব।

টরসো আসলে কি?

আমাদের শরীরকে প্রধানত আমরা তিন অংশে ভাগ করে নেব- সবার অপরে মাথা, মাথার নিচ থেকে কোমর অবধি একটা অংশ এবং কোমরের নিচ থেকে পা পর্যন্ত একটা অংশ। এবার, এই মাথার নিচ থেকে শুরু করে বুক, পিঠ, ভুঁড়ি, নাভি এবং কোমরের হাড় পর্যন্ত পুরো দেহটাকে বলে টরসো।

রুকস্যাক কেনার জন্য টরসো মাপার কি প্রয়োজন?

এখনকার ব্র্যাণ্ডেড ট্রেকিং-ব্যাগ বা রুকস্যাক -এর ব্যাবহার প্রধানত ইউরোপীয়দের দেখে আমরা শিখেছি। এবং আমাদের দেশে বেশীরভাগ ট্রেকিং ব্যাগ আমদানি হয় বিদেশ থেকে। কিন্তু বিদেশীদের, বিশেষ করে ইউরোপীয়দের গড় উচ্চতা ও গঠন আমাদের থেকে অনেক আলাদা। তাই কেনার সময় নিজেদের দেহের গঠন অনুযায়ী মেপে রুকস্যাক কিনলে নিজেদেরই সুবিধে হবে।

টরসো মেপে রুকস্যাক কেনার পদ্ধতি
Torso measurement for choosing backpack

টরসো মাপার জন্য কি কি লাগে?

একটা ইঞ্ছি টেপ আর একজন বন্ধু, যে তোমার মেরুদণ্ড মাপতে সাহায্য করে দেবে।

টরসো মেপে রুকস্যাক বাছাই করার পদ্ধতি-

  • ঘাড় ও কাঁধ যেখানে সংযোগস্থলে অবস্থিত কশেরুকা (Vertebra) থেকে কোমরের নিচে পাছার হাড় (Hip bone) -এর ওপর পর্যন্ত ফিতে ধরে ঠিক ছবির মতো টরসো মেপে নিতে হবে।
  • টরসো এর মাপ ৪৩ সেমির নিচে হলে এক্সট্রা-স্মল (XS)।
  • টরসো এর মাপ ৪৩ সেমি থেকে ৪৯ সেমি পর্যন্ত হলে যথাক্রমে স্মল(S) থেকে মিডিয়াম(M) সাইজের ব্যাগ।  
  • আর, টরসো এর মাপ যদি ৪৯ সেমি থেকে ৫৮ সেমি হয় তাহলে মিডিয়াম(M) থেকে লার্জ(L) সাইজের রুকস্যাক নিলে হয়ে যাবে।
  • আর, টরসো এর মাপ যদি ৫৮ সেমির থেকে বেশি হয় তাহলে এক্সট্রা-লার্জ(XL) সাইজের ব্যাগ নিলে হয়ে যাবে।

তাহলে বুঝে গেলে কিভাবে টরসো মাপতে হয়। রুকস্যাক কেনার সময় এই পদ্ধতি ব্যাবহার করলে সবথেকে সঠিক মাপের ব্যাগ বাছাই করা সম্ভব। লেখাটা পড়ে কেমন লাগল অবশ্যই জানিও। এই সম্বন্ধে যদি কিছু প্রশ্ন থাকে অবশ্যই কমেন্ট বক্সে জানিও। আর প্লিজ্‌ নিজেদের মধ্যে শেয়ার করো। নিজেদের গ্রুপে শেয়ার করো।