এখনও পর্যন্ত দেখা সবথেকে সুন্দর কাস্টমাইজেশনের সুবিধে এবং ফ্রি ওয়ার্ডপ্রেস থিম Blocksy

নতুন থিম বা সফটওয়্যার নিয়ে ঘাটাঘাটি করা আমার সখের মধ্যে একটা। এই সখের মধ্যে ওয়ার্ডপ্রেস থিম খোঁজাও একটা বিষয়। অনেকদিন থেকেই বিভিন্ন থিম টেস্ট করছিলাম, বিশেষ করে আমার এই ওয়েবসাইটের জন্য। অবশেষে ইন্টারনেটে সার্চ করতে করতে এই Blocksy থিমটা পেলাম হঠাৎ করে।

তোমরা অনেকেই জানো এখনকার দিনে ওয়েবসাইট রেজিস্টার করা অনেক সহজ হয়ে গেছে। বিশেষ করে নতুন নতুন ওয়েবসাইট বিল্ডার তৈরী হয়ে যাওয়ার ফলে ব্যাপারগুলো অনেক সহজ হয়েছে। ইন্টারনেটের ৩৪% ওয়েবসাইট WordPress CMS এ তৈরী। যার জন্য অনেক বেশি সাপোর্ট পাওয়া যায় খুব সহজেই। সেই ভেবে আমি ওয়ার্ডপ্রেস ব্যবহারের দিকে গুরুত্ব দিলাম।

ওয়ার্ডপ্রেস ইন্স্টল্ করার পরে একটা সাধারণ থিম ওয়ার্ডপ্রেসের তরফ থেকে দেওয়া থাকে। যদি সেটা ব্যবহার করতে ভালো না লাগে কোনও কারণে তখন নতুন থিম বাছাই করতে হয়। তো স্বাভাবিক ভাবেই আমি ওয়ার্ডপ্রেসের থিমস সেকশনে গিয়ে আমার ওয়েবসাইটের বিষয় অনুযায়ী থিম বাছাই করতে লাগলাম। যেহেতু টাকা দিয়ে থিম কেনার মতো ক্ষমতা নেই, তাই ফ্রী থিম ইন্স্টল্ করে করে দেখতে লাগলাম। অনেক থিম ই ফ্রি লেখা আছে কিন্তু দেখলাম পুরোপুরি ফ্রি নয়। অনেক খোঁজাখুঁজি করার পর ডিজাইন ডট নেট (dessign.net ) একটা ম্যাগাজিনের Madd Magazine ফ্রী থিম পেলাম। এই থিম এখনও পর্যন্ত আমার আরোও একটা ব্লগ traveleye.in -এ ব্যবহার করছি। এখানে বলে রাখি, ডিজাইন ডট নেট ও কিন্তু খুব সুন্দর সুন্দর থিম বানায়, দেখলেই মনে হবে নিয়ে ফেলি। তোমরা অবশ্যই একবার অন্তত দেখতে পারো।