50L, 65L রুকস্যাকে লিটার মানে কি? what’s L in rucksack?

আমার তো ট্রেকিং ব্যাগ দেখলেই মনে হতো রুকস্যাকে লিটার মানে কি? ট্রেকিং ব্যাগ বা কিনতে দোকান বা অনলাইন যেখান থেকেই হোক, কিনতে গিয়েই দেখি রুকস্যাকের ওপর বড়, ছোট বিভিন্ন আকারে লেখা 35L, 45L, 65L। আমি তো প্রথমে ভেবেছিলাম, হয়তো এগুলো যে ৫০ লিটার মানে অতো কিলো ওজন ধরে। কিন্তু পরে দেখলাম আরে যদি তাই হতো, ৫০ কিলো চাল তো এতেই ধরে যেতো। কিন্তু সেটা নয়। তাই এই ব্লগে বলব আসলে এই সংখ্যাগুলো কিসের জন্য ব্যাবহার করে।

আসলে রুকস্যাকে লিটার মানে কি অতোটা ওজনের মালপত্র নিতে পারে?

না, রুকস্যাকের ওপর যে 20 liter, 35 liter, 55 liter লেখা, তার মানে এই নয় যে ওটা অত লিটার ওজন বইতে পারবে।


তাহলে 35L, 50L, 65L রুকস্যাকের গায়ে লিটার মানে কি?

আসলে, এটা ব্যাগের ভেতরে, সবথেকে বেশি, যতটা পরিমান ফাঁকা জায়গা তৈরি করা যায়, সেইটার হিসেব। কোনও ব্যাগ কোম্পানি সেটা বর্গ ইঞ্ছিতে(Cubic Inch) হিসেব করে আবার কোনও কোম্পানি লিটার(L) নাম দিয়ে পরিমাপ করে।

এখানে, ১ লিটার = ৬১ বর্গ ইঞ্ছি ফাঁকা জায়গা  

তার মানে, যদি ২০ লিটারের(20L) -এর ব্যাগ হয়, তাহলে সেটার ভেতরে খুব বেশি হলে ১২২০ বর্গ ইঞ্ছি ফাঁকা যায়গা পাওয়া যাবে, জিনিসপত্র রাখার জন্য।  

অতএব, আমরা এই সংখ্যাগুলকে লিটার বলতে পারি। কিন্তু এটা মনে রাখতে হবে যে এর পরিমাপ কিন্তু সম্পূর্ণ আলাদা।


রুকস্যাকের গায়ে লিটারের প্রকারভেদে ব্যাগের নামকরন

বিভিন্ন ব্যাগের লিটার-সংখ্যার প্রকারভেদ অনুসারে ব্যাগের নাম বিভিন্ন রকমের –

ব্যাগের নাম

লিটার সংখ্যা

ডে-প্যাক

০ – ৩৫ লিটার

মিডিয়াম রুকস্যাক

৩৫ – ৬৫ লিটার

লার্জ সাইজ রুকস্যাক

৬৫ – ৮০, ৯০ বা ওপরে

তবে, সব পিঠের ব্যাগ কেই সাধারন ভাবে ব্যাকপ্যাক বলা হয়ে থাকে। আর ট্রেকিং-ব্যাগ বললে মিডিয়াম ও লার্জ সাইজের রুকস্যাকই বঝায়।

তাহলে আমি এবার নিশ্চিত, যারা যারা এই ব্লগটা পড়েছ তারা আর ৩০, ৩৫, ৬০ এইসব লিটার নিয়ে সমস্যায় পড়বে না। লেখাটা অবশ্যই শেয়ার করো। আর যদি কোনও প্রশ্ন থাকে বা তথ্যে ভুল থাকলে অবশ্যই কমেন্ট বক্সে জানাও। অবশ্যই সমাধান করতে চেষ্টা করব।

ভালো থেকো সবাই। ধন্যবাদ।