আসল মহামারী কোনটা কোভিড১৯ না ওয়ার্ল্ড পপুলেশন? what is actual pandemic world population or covid19?

প্রতিদিন এমনিতেই আমাদের দেশে জন্ম এবং মৃত্যুর হার কত সেটা দেখতে গিয়ে আমার চক্ষু চড়ক গাছ

সকালবেলায় ব্রেকফাস্ট করার পর হঠাৎ মানসী বলে উঠলো, “অনেকদিন খবর দেখিনি কি খবর দেখো তো একটু!” কোরোনা(covid19) ভাইরাস মহামারী থেকে বাঁচার জন্য সরকারের নির্দেশ অনুযায়ী আমরা সবাই যে যার ঘরে আপাতত গৃহবন্দী। এমনিতে খবর টবর আমাদের বাড়িতে খুব বেশি দেখা হয়না বললেই চলে। তবে টিভিতে খবর না দেখলেও মাঝেমধ্যে ওয়েবসাইটে গিয়ে কতজন মারা গেছে, কতজন ইনফেক্টেড এবং কত মানুষ সুস্থ হয়ে উঠছে সেগুলোরই পরিসংখ্যান দেখে নিয়ে থাকি।

এরকমই আজ (১০/০৫/২০২০) covid19india.org ওয়েবসাইটে গিয়ে চেক করছিলাম –

Corona pandemic table india
image from covid19india.org

হঠাৎ খেয়াল হল আচ্ছা আমাদের দেশ ভারতবর্ষ ২০১৫ সালের গণনা অনুযায়ী ১৩০কোটি জনসংখ্যার দেশ। তার মধ্যে এই চতুর্থ সপ্তাহে কোরোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে মাত্র ৬২৮৬৬ জন এবং মারা গেছে মাত্র ২১০২ জন।
প্রতিদিন এমনিতেই আমাদের দেশে জন্ম এবং মৃত্যুর হার কত সেটা দেখতে গিয়ে আমার চক্ষু চড়ক গাছ হয়ে গেল। medindia.net ওয়েবসাইট অনুযায়ী এই মুহূর্তে ২০২০ এর ১০ই মে তারিখে শুধুমাত্র আমাদের দেশে প্রতি সেকেন্ডে একজন করে জন্মাচ্ছে।

world population count table
image from Medindia

মানে আমার প্রত্যেক নিঃশ্বাসের সময়ের মধ্যে ১০ থেকে ১২ জন জন্মাচ্ছে আমাদের দেশে। আমার চোখের একটা পলকে একজন জন্মাচ্ছে শুধুমাত্র আমাদের দেশে। সারা পৃথিবীর কথা তো ছেড়েই দিলাম।

এখন একটাই প্রশ্ন বারবার মনের মধ্যে খোঁটা দিচ্ছে- আচ্ছা তাহলে প্রকৃতি মহামারী কোনটা? মানুষ নিজে না করোনা ভাইরাস। এই গ্লোবাল ওয়ার্মিং, খাদ্যাভাব, বর্ডারের যুদ্ধ এইসব সমস্যার পেছনে তো একটাই কারণ পপুলেশন। এই মহামারী থামবে কবে?